শেষ মূহুর্তে জমে উঠেছে নীলফামারী সদরের ঢেলাপীর হাট।

তপন দাস
নীলফামারী প্রতিনিধি

ঘনিয়ে আসছে ঈদ হাতে গোনা আর মাত্র ১ দিন। আগামী ১০ জুলাই ( রবিবার) পবিত্র ঈদ-উল আযহা ।
সব মিলিয়ে কোরবানির পশু কিনতে ব্যস্ত মানুষ । নীলফামারী জেলা সদরের অধীনে এবং সৈয়দপুরের উপজের কাছেই ঢেলাপীরের হাট । প্রতি মঙ্গলবার ও শুক্রবার বসে এই হাট । আজ শুক্রবার যেহেতু এখানকার শেষ হাট তাই কোরবানির পশু কিনতে আসছে প্রচুর মানুষ । সাধ ও সাধ্যের সমম্বয় ঘটিয়ে আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় কোরবানির জন্য হাটের সেরা পশুটিই কিনতে চায় । আজ সকাল ১০ টা থেকে হাটে প্রচুর ভীড় । সময় যত যাচ্ছে ততই বাড়ছে ভীড় । আজ যেহেতু জুমার নামাজের দিন তাই মুসল্লিরা নামাজের পরই আসবেন । নামাজের পর মানুষের ভীড় আরও বেশি। পশু কেনা- বেচা আর ক্রেতা – বিক্রেতাদের দর কষাকষির মধ্যমে চলছে বিক্রি । যেহেতু অন্যবারের তুলনায় এবার পশুর দাম তুলনামূলক বেশি । কারণ পশুর খাবারের দাম অনেক বেড়ে যাওয়ায় । ক্রেতারা বলছেন পশুর দাম যতই বেশি হোক কোরবানি তো দিতে হবে ।তবে করোনার সংক্রমণ আবার বাড়তে শুরু করলেও স্বাস্থ্যবিধির কোনো বালাই নেই ।
এই হাটে আশেপাশের কয়েক জেলা ও উপজেলা থেকে ক্রেতা আসে পশু কিনতে যেমনঃ সৈয়দপুর, ডোমার, খানসামা (দিনাজপুর) ইত্যাদি
এদিকে হাট কতৃপক্ষ মাইক লাগিয়ে মানুষ বিভিন্ন পরামর্শ যেমনঃ ভালো পশু কেনা, কোনো হারানো জিনিস খোজা, এবং বিভিন্ন সতর্কমূলক প্রচার চালাচ্ছেন ।
আবার সন্দেহজনক জাল টাকা সনাক্তকরণের জন্য ইসলামি ব্যাংকের বুথ ও আগ্রাণী ব্যাংকের বুথ বসানো হয়েছে । পশুর স্বাস্থ্য পরিক্ষা ও সমস্যার জন্য উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের টিম । হাটের বিশৃঙ্খলা ঠেকাতে রাখা হয়েছে কমিটির বিভিন্ন সদস্য ।

Leave a Reply

Your email address will not be published.