ঝিনাইদহের মহেশপুরে তিন ক্ষুদে বিজ্ঞানীর সফলতা মোবাইলের মাধ্যমে চলছে সেচ পাম্প।

ঝিনাইদহ প্রতিনিধিঃ

ঝিনাইদহের মহেশপুরে ৩ বন্ধু গবেষণা করে তৈরি করলেন মোবাইল ফোনের মাধ্যমে মোটর চালিত কৃষি সেচ পাম্প। মোবাইলের মাধ্যমে এটি চালু ও বন্ধ হয়ে যাবে। ফলে পানি ও বিদ্যুৎ অপচয় রোধ হওয়ার আর্থিক ভাবে লাভবান হবেন কৃষক। ফলে সেচ পাম্প মালিক এবং কৃষকদের জন্য অধিক সুফল বয়ে আনবে।
যুগান্তকারী এ প্রযুক্তি তৈরি করেছেন উপজেলার খর্দ্দখালিশপুর গ্রামের তিন বন্ধু রাকিবুর রহমান, হাফিজুর রহমান ও বিল্লাল হোসেন। সোমবার দুপুরে খর্দ্দখালিশপুর বাচামারি মাঠে পরীক্ষামূলক ভাবে চালু করা হয়।
উদ্ভাবক তিন বন্ধু জানান, দীর্ঘ প্রচেষ্টার পর তারা এ প্রযুক্তি তৈরি করতে সফল হয়েছে। এখন অনেকেই এ প্রযুক্তি ব্যবহার করার জন্য আগ্রহ প্রকাশ করছে। সরকারের সহযোগিতা পেলে সারা দেশে এটি ছড়িয়ে দেওয়া সম্ভব। তারা আরো জানায়, মোবাইল এ্যাপ্সের মাধ্যমে কৃষি জমিতে কি পরিমান সার ও পানি লাগবে তা জানা যাবে। জমিতে সার কম, পানি কম ও পোকা মাকর সমস্যা অটো মোবাইল ফোনে পেয়ে যাবেন। ঘরে বসেই মোটর নিয়ন্ত্রণ করা যাবে এজন্য মাঠে যাওয়ার কোন প্রয়োজন হবে না।
উপজেলা কৃষি অফিসার হাসান আলী জানান, এই তথ্য প্রযুক্তি ব্যবহারের ফলে বিদ্যুৎ ও পানির অপচয় কম হবে। এটি ব্যবহার করতে উপজেলার সব পাম্প মালিককে পরামর্শ দেওয়া হবে। সফল হলে সারা দেশে এ প্রযুক্তি ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করা হবে।
উল্লেখ্য, উক্ত তিন বন্ধু বর্তমানে যশোর শেখ হাসিনা সফটওয়ার হাই টেকনোলজি পার্কে গবেষণারত আছে। তারা সকলের দোয়া প্রার্থী।

Leave a Reply

Your email address will not be published.