ইতালি জাতীয় সংসদের নিবার্চন ডান জোটেরে জয়

সরকার মোখলেছুর রহমান
ইতালি থেকে

ইতালির জাতীয় নির্বাচনে বহু বছর পর ডান জোটের নিরংকুশ সংখ্যাগরিষ্ঠতা এবং অবিস্মরণীয় বিজয়ের প্রেক্ষিতে আগামী ৫ বছরের জন্য রাজনৈতিক পরিপূর্ণ স্থিতিশীলতা নিয়ে সরকার পরিচালনা করতে যাচ্ছেন একক শীর্ষ দল ফ্রাতেল্লি দি’তালিয়া (ব্রাদার্স অব ইটালি) নেত্রী জর্জা মেলোনি। হবু প্রধানমন্ত্রীকে উষ্ণ অভিনন্দন জানিয়ে সোমবার সরাসরি কল করেছেন নতুন সংসদের প্রধান বিরোধী দল পার্তিতো দেমোক্রাতিকো (ডেমোক্রেটিক পার্টি) পিডি শীর্ষ নেতা এনরিকো লেত্তা। নির্বাচনে ভরাডুবির দায়দায়িত্ব কাঁধে নিয়ে তিনি অবশ্য পিডি’র আগামী সম্মেলন থেকে নিজেকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন।

ভোট গণনা এবং প্রকাশিত ফলাফলের ২৬ সেপ্টেম্বর সোমবার সন্ধ্যার সর্বশেষ আপডেট অনুসারে জর্জা মেলোনির ফ্রাতেল্লি দি’তালিয়ার নেতৃত্বাধীন নীল রঙের ডান জোট সংসদের নিম্নকক্ষ কামেরায় ৪০০ আসনের মধ্যে ২৩৫ এমপি ইতোমধ্যে নিশ্চিত করেছে, সংখ্যাগরিষ্ঠতার জন্য যেখানে প্রয়োজন ন্যূনতম ২০১ আসন। কামেরায় পার্তিতো দেমোক্রাতিকো পিদি’র নেতৃত্বাধীন লাল রঙের বাম জোটের হয়ে এমপি হয়েছেন মাত্র ৮০ জন। কোন জোটে না গিয়ে এককভাবে নির্বাচন করা জুসেপ্পে কন্তের মভিমেন্তো চিনকুয়ে স্তেল্লে (ফাইভ স্টার মুভমেন্ট) নিম্নকক্ষ কামেরায় পেয়েছে ৫১ এমপি।

সংসদের উচ্চকক্ষ সেনাতো (সিনেট), এখানেও একচ্ছত্র আধিপত্য বজায় রেখে বিজয় নিশ্চিত করেছে ডানপন্থী জোট। ২০০ আসনের সিনেটে কোয়ালিশন মেলোনির ১১২ সিনেটরের বিপরীতে বামপন্থী কোয়ালিশন লেত্তা’র নির্বাচিত সিনেটর সংখ্যা মাত্র ৩৯। উচ্চকক্ষ সিনেটে মধ্যপন্থী জুসেপ্পে কন্তের ঝুলিতে জমা হয়েছে ২৮ সিনেটর। সিনেটে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ন্যূনতম ১০১ আসন। নিম্নকক্ষ কামেরা এবং উচ্চকক্ষ সেনাতো উভয় ক্ষেত্রেই নিরংকুশ সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করার জন্য জর্জা মেলোনির ফ্রাতেল্লি দি’তালিয়ার প্রয়োজন পড়েনি বামপন্থী কিংবা মধ্যপন্থী কোন দলের শরণাপন্ন হবার। ফলে জুসেপ্পে কন্তের গত দুই টার্মের মতো ডানপন্থী বামপন্থি মধ্যপন্থী সব জগাখিচুড়ি পাকিয়ে ককটেল টাইপ কোয়ালিশন সরকার গঠনের ঝুঁকি নিতে হচ্ছে না জর্জা মেলোনির।

ডান কোয়ালিশনের প্রধান দুই শরীক দল মাত্তেও সালভিনির নেতৃত্বাধীন লেগা নর্দ (নর্দার্ন লীগ) এবং সিলভিও বেরলুস্কোনির নেতৃত্বাধীন ফোরছা ইতালিয়া (লেটস গো ইটালি) উভয়ের সাথে আদর্শগত বহু বছরের রাজনৈতিক সমঝোতা এবং নির্ভেজাল বোঝাপড়া থাকায় আগামী ৫ বছরের জন্য রাষ্ট্র পরিচালনার প্রশস্ত রাস্তায় ছুটে চলবে ডানপন্থীদের গাড়ি, যৌক্তিক কারণে স্টিয়ারিং থাকবে ৪৫ বছর বয়সী সাবেক ডেপুটি স্পিকার এবং যুব বিষয়ক সাবেক মন্ত্রী জর্জা মেলোনির হাতে। আসছে ১৩ অক্টোবর সংসদের প্রথম অধিবেশন। নিম্নকক্ষ এবং উচ্চকক্ষ সেনাতো’র স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত হয়ে যাবার পর সাংবিধানিক কিছু ফরমালিটির ধারাবাহিকতায় অক্টোবরেই শপথ নেবে মেলোনির নেতৃত্বে নতুন মন্ত্রীসভা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *