ধেয়ে আসছে সিডরের চেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় চিত্রাং

মোঃ আসিফ মল্লিক,
পিরোজপুর জেলা প্রতিনিধ।

বাংলাদেশের ইতিহাসে ঘোটে যাওয়া সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগ ছিল সিডর ও আইলা।

২০০৭ সালের ১৫ ই নভেম্বর ছিল সেই পুলংকার দিন এর আগাতে প্রায় নিহত হয় প্রায় তিন হাজার পাঁচশত মানুষ লন্ডভন্ড হয়ে যায় দেশের উপকূল।

জ্বর ক্ষত কাটে ওঠার আগেই নতুন শংকা দেখা দিয়েছে ছিডরের চেয়েও শক্তিশালী ঘূর্ণিঝড় দিয়ে আসছে সিডরের গতিবেগ ছিল ১৬০ থেকে ২০০ কিলোমিটার পর্যন্ত।

আর এ নতুন এ ঘূর্ণিঝড়ের গতি হতে পারে ২১০ থেকে ২৫০ কিলোমিটার ফলে লন্ডভন্ড হয়ে যেতে পারে বাংলাদেশ ও ভারতের উপকূলীয় অঞ্চল ও তছনছ হতে পারে সুন্দরবন ও।

আসন্ন এই ঘূর্ণিঝড়ের নাম হল চিত্রাং এটি থাইল্যান্ডের দেয়া নাম এর অর্থ হলো পাতা।

আমেরিকার আওবাও পূর্বাশে মডেল গ্লোবাল ফোরকাস সিস্টেম বলছে আগামী ১৮ থেকে ২৫ সে অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে সুপার সাইক্লোন সৃষ্টি হতে পারে ।

ভারতের আওভাও বিভাগের পূর্বাশে করা হয়েছে একই আশঙ্কা।

আর বাংলাদেশের আওবাও অধিদপ্তর দীর্ঘমেয়াদি পূর্বাশে বঙ্গোপসাগরে চলতি মাসে একটি বা দুটি লোগোজাপ একটি বা দুটি ঘূর্ণিঝড়ের আশঙ্কার কথা জানায় ।

আর শক্তি মাত্রায় ছাড়িয়ে যেতে পারে ২০০৭ সালের ঘূর্ণিঝড় সিডর কেও উপকূলীয় 19 টি জেলায় ক্ষয়ক্ষতির ব্যাপক আশঙ্কা রয়েছে।

আসন্ন অক্টোবরের ২২ থেকে ২৫ তারিখের মধ্যে স্থলভাগে আঘাত হানতে পারে এই ঘূর্ণিঝড় বাতাসের গতিবেগ হতে পারে ২১০ থেকে ২৫০ আর উপকূলীয় এলাকায় স্থানবেদে ১০ থেকে ২০ ফুট উচ্চতার জলোচ্ছেষ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *