গুচ্ছ ভর্তি ” খুবিতে আসন সংখ্যা অনুপাতে রেকর্ড সংখ্যক আবেদন জমা পড়েছে

বিপ্লব সাহা খুলনা ব্যুরো চীফ:

গুচ্ছ ভর্তি” পরীক্ষার ফলাফল প্রকাশের পর ২২ টি বিশ্ববিদ্যালয় স্বতন্ত্রভাবে ভর্তি আবেদন জমাদানের শেষ তারিখ ছিল ২৭ অক্টোবর।

আগামী ৭ নভেম্বর ভর্তি ইউনিট সহ বিষয় ( সাবজেক্ট) সম্পর্কিত চূড়ান্ত ফলাফল জানা যাবে। ভর্তির আবেদন জমা হিসেবে এবার আসন বিবেচনায় সর্বোচ্চ আবেদন পড়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ে।
এ বিশ্ববিদ্যালয়ে ১১০৯ টি আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে ৫৩ হাজার ৪ ৯ টি। এটা সর্বোচ্চ রেকর্ড সংখ্যক।

ইউনিট ভিত্তিতে এ ইউনিটে
(স্থাপত্য সহ) আবেদন পড়েছে ১৭ হাজার ১২৫ টি বি ইউনিটে
( ফাইন আর্ট সহ) আবেদন পড়েছে ২০ হাজার ৯৮১ টি সি ইউনিটে আবেদন পড়েছে ১৪ হাজার ৯৪৩ টি। উল্লেখ্য এবার গুচ্ছের কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুসারে একজন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী ৫০০ টাকা জমা দিয়ে একটি বিশ্ববিদ্যালয় আবেদন করতে পেরেছে। বিজ্ঞানের ইচ্ছুক শিক্ষার্থীরা এ ইউনিট ছাড়াও বি এবং সি ইউনিটে ও আবেদন করতে পেরেছে । এ ইউনিটে স্থাপত্য ভর্তি ইচ্ছুক পরীক্ষার্থী আলাদাভাবে নির্দিষ্ট ফি দিয়ে আবেদনের পছন্দক্রম উল্লেখ করেছে।
এর সংখ্যা ১৯৫ জন একইভাবে বি ইউনিটে চারুকলা স্কুলে ভর্তির জন্য আলাদা একটি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফি দিয়ে আবেদন করেছে ৫০৩ জন। সব মিলিয়ে ভর্তি ইচ্ছুক আবেদনকারীর সংখ্যা ৫৩ হাজার ৪৯ জন। খুলনা বিশ্ববিদ্যালয় এবার প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য গড় আবেদনকারী প্রায় ৪৮ জন। খুলনা বিশ্ববিদ্যালয়ের তথ্যটি নিশ্চিত করেছেন আইসিটি ছেলের পরিচালক প্রফেসর ডক্টর কাজী মাসুদুল আলম।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ( ভারপ্রাপ্ত ) প্রফেসর খান গোলাম কুদ্দুস বিপুল সংখ্যক আবেদনের কারণ হিসেবে প্রাথমিকভাবে জানান মূলত রাজনীতি ও সেশনজট মুক্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণ ক্যাম্পাস শিক্ষার গুণগত মান এবং বর্তমান উপাচার্য প্রফেসর ডাক্তার মাহমুদ হোসেনের নেতৃত্বে গবেষণা উদ্ভাবনায় জোরদার ( ওবিই) কারিকুলা প্রণয়নে এগিয়ে থাকা একাডেমিক ক্ষেত্রে উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।
এসব দিক বিবেচনায় ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা খুলনা বিশ্ববিদ্যালয় আবেদন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *