উন্নত জাতীগঠন ও সমাজ উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের ভূমিকা অপরিহার্য খুবি : উপাচার্য

বিপ্লব সাহা খুলনা ব্যুরো চীফ:

খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিন এর নতুন যোগদানকারী প্রভাষকদের এক পরিচিতি সভা আজ সকাল দশটায় খুলনা বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। নতুন যোগদানকারী শিক্ষকদের উদ্দেশ্য তিনি বলেন শিক্ষকতা চাকরিনয় এটি একটি মহৎ পেশা। শিক্ষকতাকে অন্য কোন পেশার সাথে তুলনা করে প্রাপ্তি অপ্রাপ্তির বিচার বিশ্লেষণ করলে চলবে না। সর্বদা মনে রাখতে হবে তিনি এক মহান ব্রত পালন করছেন। তাই শিক্ষকের মাথা যেন কোন কারণে নিচু না হয়।
তিনি আরো বলেন কাঙ্ক্ষিত জাতি গঠন ও সমাজ পরিবর্তনের নিয়ামক শক্তি হলেন শিক্ষক।
সময় অনুবর্তিতা হচ্ছে একজন আদর্শ শিক্ষকের প্রথম গুণ।
আদর্শ শিক্ষক হতে হলে শিক্ষার্থীদের চেয়েও নিজেকে অধ্যয়নের সম্পৃক্ত রাখতে হবে। যেন সেও বিষয়টি সহজে আয়ত্ত করতে পারে।
খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ধারায় প্রকাশক হিসেবে সম্প্রতি যে ২৮ জন শিক্ষক যোগ দিয়েছেন তাদেরকে তিনি শুভেচ্ছা জানিয়ে বলেন আপনারা জীবনের শ্রেষ্ঠ পেশাই বেছে নিয়েছেন। আপনারা নিজেদের মেধা ও যোগ্যতার বলে এ নিয়োগ পেয়েছেন। এখন প্রয়োজন শিক্ষক হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করা। তাই নিবেদিতভাবে এই মহান পেশায় কাজ করতে হবে। শিক্ষকতার পাশাপাশি গবেষণায় জোর দিতে হবে। কারণ বিশ্ববিদ্যালয়ের মুখ্য কাজী গবেষণা যার মাধ্যমে নতুন নতুন দিকনির্দেশনা প্রদান করা যায়। তিনি তিনি বলেন বিশ্ববিদ্যালয় শিক্ষকতা পেশায় প্রবেশের পর এখন পর্যন্ত কোন ফাউন্ডেশন ট্রেনিং এর ব্যবস্থা নেই। এটা খুবই জরুরী। প্রাথমিক বিদ্যালয় থেকে কলেজ পর্যন্ত এমনকি অন্য অনেক পেশায় এ ব্যবস্থা আছে। ইউজিসি বিশ্ববিদ্যালয় এর শিক্ষকদের ফাউন্ডেশন ট্রেনিং এর জন্য একটি উদ্যোগ নিয়েছে। তবে এর আগে খুলনা বিশ্ববিদ্যালয়ের
আইকিউএসির মাধ্যমে নবীন শিক্ষকদের জন্য অচিরেই প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হবে।
পরিচিতি সভায় উপাচার্যের দিক-নির্দেশনা ও প্রেরণামূলক বক্তব্যের জন্য তাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞ তা জানিয়ে অনুভূতি ব্যক্ত করেন অর্থনীতি ডিসিপ্লিন এর প্রভাষক মোঃ তরিকুল ইসলাম প্রভাষক মোঃ মেহেদী হাসান পরিসংখ্যানের প্রভাষক সুতপা দে বর্ণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *