ঔষধ প্রশাসন অধিদপ্তর, নাটোর এর উদ্যোগে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ-২০২২ পালন

রেজাউল করিম নলডাঙ্গা নাটোর :

“সকলে মিলে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধ করি।” স্লোগানকে সামনে রেখে গত ২৩ নভেম্বর, ২০২২ ঔষধ প্রশাসন অধিদপ্তর, নাটোর এর উদ্যোগে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ-২০২২ পালন করা হয়। এ উপলক্ষে সকাল সাড়ে ১০.০০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখে বর্ণাঢ্য র‍্যালি এবং জেলা প্রশাসক শামীম আহমেদ এর সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত সভায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক, জেলা সিভিল সার্জন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগন,বিসিডিএস এর নেতৃবৃন্দসহ বিভিন্ন ফার্মেসীর প্রতিনিধিবৃন্দ ও ইলেকট্রনিক প্রিন্ট মিডিয়ার সদস্যবৃন্দ। এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স নিয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঔষধ প্রশাসন অধিদপ্তর, নাটোর জেলা কার্যালয়ের ঔষধ তত্ত্বাবধায়ক মোঃ শরিফুল ইসলাম। তিনি জানান যে, কোভিড-১৯ এর চাইতেও বড় যে মহামারী আমাদের জন্য অপেক্ষা করছে তা হল এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সকে মানব সভ্যতার জন্য ১০ টি শীর্ষ স্বাস্থ্য হুমকির মধ্যে অন্যতম একটি স্বাস্থ্য হুমকি হিসেবে ঘোষণা করেছে। বর্তমানে প্রতিবছর ১২ লক্ষ ৭০ হাজার মানুষ এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এর কারণে মারা যাচ্ছে। এভাবে চলতে থাকলে ২০৫০ সালে মারা যাবে ১ কোটি মানুষ। এই সংকট মোকাবেলায় চিকিৎসক, ফার্মাসিস্ট ও রোগী সকলের সম্মিলিত উদ্যোগ প্রয়োজন।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নাদিম সারওয়ার এর পরিচালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. রোজী আরা খাতুন, আধুনিক নাটোর সদর হাসপাতালের সহকারী পরিচালক ডা. পরিতোষ কুমার, মেডিকেল অফিসার ডা. রাসেল, নাটোর জেলার বিসিডিএস সাধারন সম্পাদক শফিকুল ইসলাম বেন্টু, নাটোর প্রেস ক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন প্রমুখ। বক্তারা তাদের বক্তব্যে অপ্রয়োজনে বা ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া এন্টিমাইক্রোবিয়াল ঔষধ সেবন, এন্টিমাইক্রোবিয়াল ঔষধের ফুল কোর্স সম্পন্ন না করা, পশু ও মৎস্য খাদ্য (ফিডে) বা চিকিৎসায় এন্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার বন্ধের প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করেন। সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, এন্টিমাইক্রোবিয়াল ঔষধ সম্পর্কে সবাইকে সচেতন হতে হবে।
এছাড়াও বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালন উপলক্ষে ঔষধ প্রশাসন শিক্ষার্থীদের অভিভাবকদের সাথে সচেতনতা সভা করেছে এবং আগামীকাল কালেক্টোরেট স্কুল এন্ড কলেজে ছাত্রছাত্রীদের নিয়ে সচেতনতামূলক কমিক প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *